বাক্য ও বাক্যের শ্রেণীবিভাগ | সরল বাক্য | যৌগিক বাক্য| জটিল বাক্য | মিশ্র বাক্য।


বাক্য বাক্যের শ্রেণীবিভাগ
বাক্যআমরা যে কথা বলি অর্থাৎ একে অপরের সঙ্গে মনের ভাব বিনিময় করা হয় যে মাধ্যমের দ্বারা তাই বাক্য কয়েকটি পদ পাশাপাশি বসে যখন মনের সম্পূর্ণভাব প্রকাশ করে তখন তাকে বাক্য বলে তবে মনে রাখতে হবে প্রত্যেকটি পূর্নাঙ্গ বাক্যে একাধিক অসমাপিকা ক্রিয়া থাকতে পারে কিন্তু সমাপিকা ক্রিয়াপদ একটি থাকতেই হবে সমাপিকা ক্রিয়াই বাক্য সম্পূর্ণ করে যেমন— 'ছেলেরা স্কুল থেকে বাড়ি ফিরে হাত মুখ ধুয়ে খাবার খেয়ে পড়তে বসে ' এই বাক্যে 'ফিরে', 'ধুয়ে', 'খেয়ে', 'পড়তে', চারটি অসমাপিকা ক্রিয়া রয়েছে কিন্তু সমাপিকা ক্রিয়া একটি তা হল 'বসে' আর একটি পূর্ণ বাক্যে থাকে তিনটি গুণ তা হল () যোগ্যতা  () আকাঙ্ক্ষা () আসত্তি বা নৈকট্য

() যোগ্যতা একাধিক পদ পাশাপাশি বসলেই কিন্তু বাক্য হয় না যেমন —'সূর্য পূর্ব দিকে অস্ত যায়' গঠনগত দিক থেকে সঠিক হলেও বাস্তবে এর অর্থ ঠিক হয় না সূর্য পূর্ব দিকে উদিত হয় এবং পশ্চিম দিকে অস্ত যায় এটাই ঠিক সুতরাং বাক্যে ব্যবহৃত পদ সমষ্টির অর্থগত সামঞ্জস্যকেই বলে যোগ্যতা

() আসত্তি বা নৈকট্য বাক্যের বিভিন্ন অংশকে উপযুক্ত স্থানে বসানোই হল আসত্তি যেমন— 'তৈরি নিজেরাই কালি আমরা করতাম ' বাক্যটি পড়ে কোন অর্থই বোধগম্য হল না এলোমেলো ভাবে পদগুলি সাজিয়ে লিখলেই বাক্য হয় না পদগুলি সঠিক সঠিক স্থানে বসালেই অর্থ পরিষ্কার বোধগম্য হবে আমরা কালিও তৈরি করতাম নিজেরাই একেই বলে আসত্তি


() আকাঙ্ক্ষা আকাঙ্ক্ষা কথার অর্থ হল চাহিদা বাক্যের কিছুটা অংশ প্রকাশ হওয়ার পর যদি পরের অংশটুকুর জন্য কোনো আগ্রহ তৈরি হয়, তখন তাকে বলা হয় আকাঙ্ক্ষা যেমন— 'আমি আগামীকাল বাড়ি' —বলতে বাক্যটা স্পষ্ট নয় কারণ এরপরে কি আছে তা শোনার আগ্রহ থেকে যায় আমি আগামীকাল বাড়ি যাব বলতে বাক্যটা সম্পূর্ণ হবে বা অর্থ স্পষ্ট হবে এটাই আকাঙ্ক্ষা
বাক্যের উদ্দেশ্য বিধেয় ভূমিকাপ্রতিটি বাক্যের দুটি অংশউদ্দেশ্য বিধেয় বাক্যে যার সম্পর্কে কিছু বলা হয় সেটা উদ্দেশ্য আর উদ্দেশ্য সম্পর্কে যা বলা হয় সেটাই বিধেয় যেমনরমা ভালো গান গায় 'রমা' হল উদ্দেশ্য এবং 'ভালো গান গায়' হল বিধেয় উদ্দেশ্য বিধেয়ের সম্প্রসারক আছে অর্থাৎ বিধেয় উদ্দেশ্যকে সম্প্রসারিত করে যে তাকে সম্প্রসারক বলে
উদ্দেশ্যের সম্প্রসারক :- 'বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ খ্রিস্টাব্দে নোবেল পুরস্কার পেয়েছিলেন গীতাঞ্জলি কাব্যের জন্য ' বাক্যটিতে মূল উদ্দেশ্য হল 'রবীন্দ্রনাথ ঠাকুর' আর উদ্দেশ্যের সম্প্রসারক হল 'বিশ্বকবি' মূল বিধেয় হল 'পেয়েছিলেন' আর এই বিধেয়ের সম্প্রসারক হল — '১৯১৩ সালে গীতাঞ্জলির জন্য নোবেল পুরস্কার '
বাক্যের শ্রেণীবিভাগ :- বাক্যের শ্রেণীবিভাগ দুই প্রকার
() গঠনগত শ্রেণীবিভাগ
() অর্থগত শ্রেণীবিভাগ


() গঠনগত শ্রেণীবিভাগ :- এখানে বাক্যকে চার শ্রেণীতে ভাগ করা হয়েছে — () সরল বাক্য, () যৌগিক বাক্য, () জটিল বাক্য () মিশ্র বাক্য
() সরল বাক্য :- যে বাক্যে একটি সমাপিকা ক্রিয়া থাকে তাকে সরল বাক্য বলে যেমনসর্বহারা কাব্যের কবি হলেন কাজী নজরুল ইসলাম ছেলেরা মাঠে খেলছে সন্ধ্যায় তারা বাড়ি ফিরে হাতমুখ ধুয়ে পড়তে বসবে এখানে 'হলেন' 'খেলছে' 'বসবে' হল প্রত্যেকটি বাক্যের এক একটি সমাপিকা ক্রিয়া

() যৌগিক বাক্য :-  যে বাক্যে দুটি সরল বাক্য একটি সংযোজক অব্যয় দ্বারা যুক্ত হয়, তাকে যৌগিক বাক্য বলে যেমনতারা গরীব কিন্তু তারা চোর নয় রমা শ্যামা আগামীকাল আসবে তোমার দোষ স্বীকার করো অথবা শাস্তি পাও এখানে 'কিন্তু' '' 'অথবা' অব্যয়্গুলি দুটি করে সরল বাক্যকে যুক্ত করেছে

() জটিল বাক্য :- যে বাক্যে একাধিক খন্ড বাক্য থাকলেও তার মধ্যে একটি প্রধান খন্ড বাক্য থাকে এবং এক বা একাধিক অপ্রধান খন্ড বাক্য থাকে তাকে জটিল বাক্য বলে যেমন — (i) যদি পরিশ্রম না কর তাহলে পরীক্ষায় ফেল করবে (ii) যখন বৃষ্টি হচ্ছিল তখন আমি বই পড়ছিলাম (iii) তপন যে গল্পটি লিখেছিল তা পত্রিকায় ছাপা হয়েছে

() মিশ্র বাক্য:-  সরল, জটিল যৌগিক বাক্যের মিলনে এক ধরনের বাক্য তৈরি হয় তাকে মিশ্র বাক্য বলে যেমনযদি তুমি দেশের জন্য আত্মত্যাগ করো তবে দেখবে দেশের মানুষ তোমায় শুধু নেতা বলে মানবে না তোমায় আজীবন মাথায় করে তুলে রাখবে

() অর্থগত শ্রেণীবিভাগ :- এখানে বাক্যকে সাতটি শ্রেণীতে ভাগ করা হয়েছে — () নির্দেশক বাক্য, () প্রশ্ন বাচক বাক্য, () অনুজ্ঞাসূচক বাক্য, () প্রার্থনা সূচক বাক্য, () আবেগসূচক বাক্য, () সন্দেহ বাচক বাক্য () শর্তসাপেক্ষ বাক্য



() নির্দেশক বাক্য:- যে বাক্যে কোন বক্তব্য, তথ্য বা বিবৃতি প্রকাশ করা হয় তাকে নির্দেশক বাক্য বলে যেমনএবছর বেশি বৃষ্টি হয়নি আমাদের একটি বড় বাগান আছে

নির্দেশক বাক্য আবার দুই রকমের— (i) ইতিবাচক বাক্য বা অস্তর্থক বা হ্যাঁ বাচক (ii) নেতিবাচক বা নঞর্থক বা না বাচক

(i) ইতিবাচক বাক্য বা অস্তর্থক বা হ্যাঁ বাচকযে বাক্যের অর্থকে স্বীকৃতি দেয়া হয় তাকে ইতিবাচক বাক্য বা অস্তর্থক বা হ্যাঁ বাচক বাক্য বলে যেমন ছাত্রীরা রোজ বাংলা ক্লাস করে আমি গান শুনতে ভালবাসি

(ii) নেতিবাচক বা নঞর্থক বা না বাচক বাক্যযে বাক্যের অর্থ না বাচক অর্থাৎ নেতিবাচক, তখন তাকে নঞর্থক বাক্য বলে

() প্রশ্নসূচক বাক্য :- যে বাক্যে কোন জিজ্ঞাসা থাকে বা প্রশ্ন করা হয়, তখন তাকে প্রশ্ন বাচক বাক্য বলে যেমনতোমার নাম কী ? তুমি কখন বাড়ি যাবে ?

() অনুজ্ঞাসূচক বাক্য :- যে বাক্যে আদেশ, উপদেশ, অনুরোধ ইত্যাদি প্রকাশ করা হয় সেই বাক্যকে অনুজ্ঞাবাচক বাক্য বলে যেমনএখানে এস পড়াশুনায় মনোযোগ দাও ১০ মিনিটের মধ্যে লিখে দাও

() প্রার্থনা সূচক বাক্য:- যে বাক্যে মনের ইচ্ছা, আকাঙ্ক্ষা প্রার্থনা প্রকাশ পায় তাকে প্রার্থনা সূচক বাক্য বলে যেমনঈশ্বর তোমার মঙ্গল করুন তুমি জীবনে সুখী হও ইত্যাদি

() আবেগসূচক বাক্য :- যে বাক্যে আবেগ, আনন্দ, উচ্ছ্বাস, রাগ, দুঃখ, ঘৃণা, ভয় ইত্যাদি প্রকাশ পায় সেই বাক্যকে আবেগসূচক বাক্য বলে যেমনহায় হায় ! আমার কি সর্বনাশ হয়ে গেল ! বাঃ, কি সুন্দর পাখি !

() সন্দেহ বাচক বাক্য:-  যে বাক্যে বক্তার মনে কোনোও সন্দেহ, সংশয় বা অনুমান প্রকাশ পায় তাকে সন্দেহ বাচক বাক্য বলে যেমনতোরা বুঝি বাড়ি ছেড়ে যাচ্ছিস ? আমি হয়তো কাল নাও যেতে পারি
() শর্তসাপেক্ষ বাক্য:-  যে বাক্যে বর্ণিত একটি ঘটনা বা অবস্থার উপর অন্য কোনো একটি ঘটনা বা অবস্থা নির্ভর করে তাকেই বলা হয় শর্তসাপেক্ষ বাক্য যেমনযদি বৃষ্টি হয় তাহলে আমরা যাব না যদি মন দিয়ে পড় তাহলে পরীক্ষায় পাস করবে

Post a Comment

0 Comments